কানাডা লেবার ভিসা ২০২৩ নতুন নিয়ম Canada Work permit visa 2023

কানাডা লেবার ভিসা ২০২৩ নতুন নিয়ম Canada Work permit visa 2023 কানাডা কৃষি ভিসা ২০২৩ সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৩ কানাডা ভিসা পাওয়ার উপায় কানাডা ভিসা আবেদন ফরম বাংলাদেশে কানাডার এম্বাসি কোথায় কানাডা জব ক্যাটাগরি কানাডা ভিসা খরচ ২০২৩ কানাডা ভিসা লটারি

^এর বিস্তারিত তথ্য জানুন^

  • ১. কানাডা লেবার ভিসা কী ?
  • ২. কানাডার লেভার ভিসায় যাওয়ার প্রাথমিক আবেদন করার মাধ্যম ।
  • ৩. কানাডা লেবার ভিসা পেতে কি কি যোগ্যতা ও অভিজ্ঞতা থাকা প্রয়োজন ?
  • ৪. কানাডা লেভার ভিসা পাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র ।
  • ৫. অভিবাসনের আবেদন করার প্রয়োজনীয় কাগজ ।
  • ৬. এবং লেখকের মন্তব্য ।

১. কানাডা লেবার ভিসা কী ?

= প্রথমে কানাডা লেবার ভিসা পেতে আপনাকে অবশ্যই কানাডার কোন নাগরিক থেকে একজন লেবার হিসেবে কাজ করার অনুমোদন পেতে হবে ।

অথবা,

আপনি কানাডা লেবার ভিসা ২০২২ এ কানাডা যেতে পারবেন না । কানাডায় চাকরির পাশাপাশি বিভিন্ন ইন্ডাস্ট্রিতে লেবার নিয়োগ দেওয়া হয়ে, যে সকল কাজের জন্য আপনি লেবার ভিসায় কানাডা যেতে পারবেন । কানাডায় গত ২০২১ সাল পর্যন্ত গত তিন বছরে প্রায় ১০ লাখ লেবার নিয়োগ দিয়েছে লেবার ভিসা এর মাধ্যমে ।

কানাডায় কর্মী নিয়োগের ক্ষেত্রেও দক্ষতা ও. অভিজ্ঞতাকে অনেক গুরুত্ব দেওয়া হয় । তাছাড়াও স্বল্প অভিজ্ঞতায় লেবার হিসেবে আপনি সরকারিভাবে কানাডা যেতে পারেন । প্রতি বছর লাখ লাখ মানুষ সরকারিভাবে কানাডা যেতে পারেন । প্রতি বছর লাখ লাখ মানুষ সরকারিভাবে শ্রমিক হিসেবে কানাডা যায় কাজে সন্ধানে । প্রায় ৩৪৭টি পেশায় এই জনবল নিয়োগ দিয়ে থাকে কানাডা ৷ যার মধ্যে রয়েছে প্রশাসনিক সহকারী, বিক্রয়কর্মী, হেয়ার স্টাইলিশ ইত্যাদি । তাই আপনাকে কানাডা লেবার ভিসা ২০২২ সম্পর্কে সুস্পষ্ট ধারণা নিতে হবে ৷

আপানার শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তিতে কানাডার গিয়ে চাকরির বা লেবার হিসেবে কাজ করা ছাড়াও IEC অর্থাৎ ( ইন্টারন্যাশনাল এক্সপেরিয়েন্স কানাডা ) এর আওতায় ১৫ থেকে ৩৫ বছর বয়সী মানুষ চাকরির লেটার ছাড়াই কানাডা যেতে পারে । তবে এদের ক্ষেত্রে ব্যক্তিগতভাবে নিজ খরচে বা সরকারিভাবে নিজ খরচে বা সরকারিভাবে কানাডা যেতে হতে পারে ৷ তাই আপনাকে কানাডা লেবার ভিসা ২০২২ সম্পর্কে সুস্পষ্ট ধারণা হতে হবে ।

২. প্রাথমিক আবেদন করার মাধ্যম :-

= আপনি যদি সরকারীভাবে কানাডা গিয়ে চাকরি করতে চান সে ক্ষেত্রে আপনাকে সর্বপ্রথম কানাডার কোন কোম্পানি বা সেক্টরে চাকরির জন্য চাকরির জন্য সার্কুলার দিয়েছে সে বিষয়ে ভালোভাবে খোঁজখবর রাখতে হবে । পাশাপাশি, দেশের বেশিরভাগ চাকরি দক্ষতা অভিজ্ঞতা নির্ভর । এক্ষেত্রে আপনার প্রশিক্ষণের প্রয়োজন হতে পারে । এজন্য চাকরি প্রার্থী হিসেবে সরকারীভাবে কানাডা যেতে চাইলে বৈদেশিক বিভিন্ন চাকরির সার্কুলার ছাপনো হয় এমন দৈনিক পত্রিকাগুলোকে নিয়মিত খেয়াল. রাখতে হবে । এছাড়া আপনি চাইলে অনলাইনে ও বৈদেশিক চাকরি সংক্রান্ত বিভিন্ন নোটিশ দেখতে পারেন তাই আপনাকে কানাডা লেবার ভিসা ২০২২ সম্পর্কে সুস্পষ্ট ধারণা নিতে হবে ।

এছাড়া চাকরি প্রার্থী হিসেবে সরকারীভাবে কানাডা যেতে চাইলে প্রথমে চাকরি প্রার্থীর নাম রেজিষ্ট্রেশন করতে হবে । এজন্য আপনাকে আপনার নিকটস্থ জেলা প্রশাসকের কার্যালয় এর প্রবাসী কল্যাণ শাখায় যোগাযোগ করতে হবে । এরপর নিদর্শন অনুযায়ী সার্বিক কার্যাবলি সম্পন্ন হবে।

কানাডা থেকে কোন চাকরির যদি সার্কুলার দেওয়া হয় তাহলে সেখানে প্রাথমিকভাবে আবেদন করতে হবে এবং নির্দেশনা অনুযায়ী সকল কার্যক্রম সম্পাদন করতে হবে ।

সরকারীভাবে কানাডা যাওয়ার জন্য সর্ব প্রথমে আপনাকে একটি পাসপোর্ট তৈরি করতে হবে । পাসপোর্ট তৈরি একটু সময় সাপেক্ষ ব্যাপার ৷ পাসপোর্ট তৈরির জন্য কিছু সময়ের প্রয়োজন হয় এজন্য আপনাকে পূর্ব প্রস্তুতি নিয়ে পাসপোর্ট তৈরি করতে হবে । তবে পাসপোর্ট তৈরির ক্ষেত্রে খুব সাবধানতা অবলম্বন করা উচিত । কারণ অসচেতনতাবসত অনৈতিকভাবে তৈরিকৃত জাল পাসপোর্ট আপনার জীবন ও ক্যারিয়ারের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে । এজন্য কানাডা যাওয়ার জন্য পাসপোর্ট তৈরি ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা অতীব প্রয়োজন পাশাপাশি, আবেদন করার জন্য এবং বিদেশ যাওয়ার জন্য প্রয়োজনীয় বিভিন্ন ধরনের কাগজপত্র সংগ্রহ, মেডিকেল টেস্ট করা, জনশক্তি মন্ত্রণালয় থেকে ছাড়পত্র ইত্যাদি কাগজপত্র উপস্থিত করতে হবে তাই আপনাকে কানাডা লেবার ভিসা ২০২২ সম্পর্কে সুস্পষ্ট ধারণা নিতে হবে ।

৩. যোগ্যতা ও অভিজ্ঞতাসমূহ :-

= আপনি যদি সরকারীভাবে কানাডা গিয়ে উপার্জন করতে চান, তাহলে আপনার নির্দিষ্ট কিছু যোগ্যতার প্রয়োজন আছে । কানাডায় অধিকাংশ সময়ই অভিজ্ঞতা যোগ্যতা ও দক্ষতা ভিত্তিক কাজের জন্য নিয়োগ দেওয়ায়, সরকারিভাবে কানাডা গিয়ে কাজ করার জন্য ভিসা পেতে কিছু যোগ্যতার প্রয়োজন হয় । আপনার মধ্যে যদি সেসব যোগ্যতা থাকে তাহলে আপনি সরকারীভাবে কানাডা গিয়ে টাকা উপার্জন করতে পারেন । কানাডা কাজের ভিসা পেতে প্রয়োজনীয় যোগ্যতা নিম্নরূপ :-

  • আবেদনকারী ছবি ।
  • আবেদনকারী শিক্ষাগত যোগ্যতার সনদপত্র । আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে এইচএসসি বা সমমানের পাস হতে হবে ।
  • চাকরির অভিজ্ঞতা সনদপত্র ও প্রমাণপত্র ।
  • আবেদনকারীর ন্যাশনাল আইডি কার্ড থাকতে হবে ।
  • আবেদনকারীর সরকার কর্তৃক প্রদত্ত জন্ম নিবন্ধন কার্ড থাকতে হবে ।
  • আবেদনকারী বিবাহিত হলে বিবাহ সনদ প্রয়োজন হতে হবে ।
  • যে কোন চাকরির কমপক্ষে এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে ও অভিজ্ঞতা সনদ বা প্রমাণপত্র সংযুক্ত করতে হবে ।
  • পর্যাপ্ত ব্যাংক সলভেন্সি ।
  • মেডিকেল রিপোর্ট ।
  • পুলিশ ক্লিয়ারেন্স ইত্যাদি ।

এছাড়াও নির্দেশনা অনুযায়ী আবেদনকারীর সকল ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে । এক্ষেত্রে একটা বিষয় গুরুত্বসহকারে খেয়াল রাখতে হবে যে আবেদনকারী বা আবেদনকারীর পিতা মাতার না এর বানান যেন সকল ডকুমেন্ট পেপারে সামঞ্জস্যপূর্ণ হয় । নামের বানানে অসঙ্গতি দেখা দিলে আপনার আবেদন গ্রহণযোগ্য হবে না । এছাড়াও আবেদনে প্রদানকৃত সকল তথ্য সত্য ও সঠিক হতে হবে । তাই আপনাকে কানাডা লেবার ভিসা ২০২২ সম্পর্কে সুস্পষ্ট ধারণা নিতে হবে ।

৪. প্রয়োজনীয় কাগজপত্র সমূহ :-

= সরকারিভাবে কানাডা গিয়ে যদি আপনি চাকরির জন্য আবেদন করতে চান তাহলে আপনার কিছু কাগজপত্র প্রয়োজন হবে । কানাডায় চাকরি পেতে যেসব কাগজপত্র প্রয়োজন হতে পারে তা নিন্মরুপ :-

আবেদনকারীকে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে ।
আবেদনকারী চার কপি ছবি ( ব্যাকগ্রাউন্ড সাদা ) ।
পাসপোর্ট এর ইনফরশন পেইজ স্ক্যান কপি, শিক্ষাগত যোগ্যতার সনদ এর স্ক্যান কপি এবং অভিজ্ঞতা সমূহ ইত্যাদি ।

৫. অভিবাসনের আবেদন করার প্রয়োজনীয় কাগজপত্র :-

= সরকারিভাবে কানাডা গিয়ে সকল অভিবাসন ও সুবিধা ভোগ করার৷ জন্য প্রথমে আপনাকে কানাডায় অভিবাসের জন্য আবেদন করতে হবে ৷ কানাডায় অভিবাসনের জন্য আবেদন করতে যেসব কাগজপত্র প্রয়োজন তার নির্মরুপ :-

  • আবেদনকারীর একটি পূর্ণাঙ্গ বায়ো ডাটা ।
  • আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা ।
  • পুলিশ ক্লিয়ারেন্স ।
  • মেডিকেল রিপোর্ট ।
  • পারিবারিক বিভিন্ন তথ্য ।
  • ব্যাংক স্টেটমেন্ট ৷
  • ইসিএ সনদ ।
  • চাকরির অভিজ্ঞতা সনদপত্র ও প্রমাণপত্র ।
  • আইইএলটিএস স্কোর ইত্যাদি ।

উক্ত কাগজপত্রের মাধ্যমে আপনি কানাডায় গিয়ে অভিবাসনের জন্য আবেদন করতে পারবেন । এবং অভিবাসনে জন্য আবেদন হলে আপনি অভিবাসী হিসেবে সম্পূর্ণ সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন । তাই আপনাকে কানাডা লেবার ভিসা ২০২২ সম্পর্কে সুস্পষ্ট ধারণা নিতে হবে ।

৬. এবং লেখকের মন্তব্য :-

= কানাডা লেবার ভিসা ২০২২ পাওয়ার তেমন একটা কঠিন নয় , তবে কানাডা লেবার ভিসা ২০২২ পেতে আপনাকে কানাডা কোন নাগরিকের কাছ থেকে কাজের আমন্ত্রণপত্র পেতে হবে । এজন্য আপনাকে অনেকের কাছেই মনে হয় কানাডা লেবার ভিসা পাওয়া অনেক কঠিন । সঠিক নিয়মে কানাডা যেতে আপনাকে ওপরের প্রদত্ত তথ্য অনুসরণ করে আবেদন করুন । কোন ধরনের লুকোচুরি বা দুর্নীতিমূলক কর্মকাণ্ডে জড়িত হবেন না ৷ অন্যায় পথে কানাডা যাওয়ার চেষ্টা করবেন না ।

Advertisement
Advertisement

Leave a Comment