ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কোড ডাচ বাংলা ব্যাংক স্যালারি একাউন্ট ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নম্বর চেক ডাচ বাংলা ব্যাংক কোড ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে একাউন্ট চেক করা

আপনি যদি ডাচ-বাংলা ব্যাংকে অ্যাকাউন্ট তৈরি করেন তাহলে ঐ অ্যাকাউন্টটি প্রতি সময়ে দেখার প্রয়োজন অপরিসীম।

কিভাবে আপনি ডাচ বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট দেখবেন এবং একাউন্ট দেখার কত নিয়ম রয়েছে। এ প্রশ্নগুলোর উত্তরে বলা যায় যে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম অনেকগুলো রয়েছে। এবং অনেক সহজেই ডাচ বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট দেখতে পারবেন। চলুন তাহলে জেনে নেয়া যাক কি কি নিয়ম রয়েছে ডাচ-বাংলা ব্যাংকের একাউন্ট দেখার ।

ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট দেখার নিয়ম কি ?

ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট দেখার নিয়ম হচ্ছে দুটি আপনি দুই ভাবে ডাচ বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট দেখতে পারবেন এবং এই দুটো নিয়মে হচ্ছে আপনি ঘরে বসেই অনেক সহজেই একাউন্ট দেখতে পারবেন । এখানে আপনাকে কষ্ট করে ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে দেখতে হবে না।

এখানে এই কাজটি সহজ ভাবে সম্পাদনের জন্য ডাচ-বাংলা ব্যাংকের যে দুই ভাবে অনলাইনে একাউন্ট দেখার নিয়ম রয়েছে সেই দুটি হচ্ছে

  • এক নেক্সাস পে অ্যাপস (Nexus pay application)
  • আর দুই হচ্ছে ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং (Dutch Bangla Bank Internet banking)

এই দুটি মাধ্যমে আপনি অনেক সহজেই ঘরে বসে আপনার ব্যাংকিং সেবা পেয়ে যাবেন বা আপনার অনলাইনে আপনার একাউন্ট দেখতে পাবেন। এখানে একাউন্ট দেখার সাথে সাথে আপনার সমস্ত ডিটেইলস যেগুলো আপনার প্রয়োজন বা ব্যাংক সম্বন্ধে বলুন সবদিক দিয়ে আপনার সম্পূর্ণ ডিটেল পেয়ে যাবেন।

এখানে আপনাদেরকে দুইটি মাধ্যম সম্বন্ধে বলা হয়েছিল। কিন্তু কোনটি কিভাবে কাজ করে এবং আপনি কিভাবে সেবা পাবেন সে সম্বন্ধে বলা হয়নি চলুন তাহলে জেনে নেওয়া যাক। যে এই দুইটি মাধ্যম কি এবং কিভাবে আপনি এই দুইটি মাধ্যমকে ব্যবহার করে ইন্টারনেট সেবা মধ্য দিয়ে আপনার অ্যাকাউন্টের বিভিন্ন ডিটেল আপনি পাবেন এবং একাউন্ট এর কার্যক্রম সম্পাদন করতে পারবেন।

নেক্সাস পে অ্যাপ্লিকেশন

ডাচ বাংলা ব্যাংক অনেক অল্প সময়ে তার জনপ্রিয়তার মেন বা প্রধান কারণ হচ্ছে তাদের সেবা এবং তাদের উন্নত প্রযুক্তির ব্যবহার। যেটা আপনি তাদের তৈরিকৃত নেক্সাস পে অ্যাপ দেখলে বুঝতে পারবেন। যে অ্যাপসে অনেক চমৎকার ভাবে সবগুলো দেওয়া আছে আপনি অ্যাপস টি ওপেন করে আপনার একাউন্ট এর সমস্ত ডিটেল আপনি ইনকোয়ারি করতে পারবেন।

নেক্সাস পে অ্যাপ্লিকেশন লিখে গুগলে সার্চ করলে আপনারা অনেক সহজেই পেয়ে যাবেন ডাচ-বাংলা ব্যাংকের এই চমৎকার অ্যাপ্লিকেশন টি । অথবা আপনাদের সুবিধার্থে নিচে আপনাদের জন্য লিংকগুলো প্রোভাইড করা আছে

আপনার যদি এন্ড্রয়েড মোবাইল হয়ে থাকে তাহলে আপনারা এই অ্যাপসটি ডাউনলোড করতে পারবেন অথবা আপনার যদি আইফোন হয়ে থাকে তাহলে অথবা আপনি যদি আইফোন ইউজার হন তাহলে আপনি অনেক সহজে ডাউনলোড করে নিতে পারবেন দুইটি লিংকে নিচে প্রোভাইড করা হয়েছে।

উপরে প্রোভাইড কৃত লিঙ্ক থেকে অ্যাপসটি ডাউনলোড করে নেওয়ার পর অ্যাপসটি ওপেন করবেন ওপেন করার পর সেখানে আপনার সমস্ত ডিটেলস step-by-step দিয়ে এই অ্যাপসটির কার্যক্রম শুরু করবেন অথবা এই অ্যাপসটি লগইন করবেন ।

আপনি একদম সহজ এবং সুন্দর ভাবে লগইন এর কাজ সম্পাদন করার পর আপনার সামনে কিছু অপশন আছে যেখানে উল্লেখ থাকবে ডাচ-বাংলা ব্যাংকের ব্যালেন্স ইনকোয়ারি, মোবাইল রিচার্জ,ফান্ড ট্রান্সফার, সহ আরো নানা রকম সুযোগ-সুবিধা উল্লেখ রয়েছে ।

এছাড়াও ডাচ-বাংলা ব্যাংকের একাউন্ট দেখার নিয়ম সম্বন্ধে বলতে গেলে এই অ্যাপস এর মধ্যে আরো অনেক কিছুই রয়েছে যেমন টাকা কখন কিভাবে খরচ করেছেন বা আপনি কত টাকা নিয়েছেন এবং কত টাকা সেখানে জমা করেছেন কখন জমা করেছেন সম্পূর্ণ স্টেটমেন্ট আপনি এই অ্যাপসে পেয়ে যাবেন।

ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট দেখার জন্য এই মোবাইল এ্যাপ্লিকেশন এর গুরুত্ব অনেক। অনেক সিম্পল এবং অনেক সুন্দর ভাবে তারা সম্পূর্ণ ডিটেল দিয়ে এই মোবাইল অ্যাপ্লিকেশন টি সাজিয়েছে।

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং

তাহলে চলুন জেনে নেওয়া যাক ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর সেবা সম্পর্কে কিভাবে আপনি ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর বিভিন্ন সেবা উপভোগ করতে পারবেন ।

ডাচ বাংলা ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং অনেক আগে থেকেই পরিচালিত হয়ে আসছে যেটির কার্যক্রম আরও বেশি ভালোভাবে সম্পাদনের জন্য ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর সাথে সম্পৃক্ত হতে পারেন।

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং কি

ডাচ বাংলা ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং এর সম্বন্ধে বলতে গেলে ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং মানে হলো ইন্টারনেট কে কাজে লাগিয়ে আপনার ব্যাংকিং সেবা নিশ্চিত করা এতে করে আপনাকে কোন রকমের কাজ সম্পাদনের জন্য আপনার কাঙ্ক্ষিত ব্রাঞ্চে গিয়ে লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না মানে আপনি ঘরে বসেই যে ব্যাংকিং সেবা পাবেন তাকেই ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং বলে।

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং অ্যাপ্লিকেশন ফর্ম

আপনি যদি ডাচ-বাংলা ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং সম্বন্ধে সমস্ত সেবা পেতে চান তাহলে তাদের দেওয়া অ্যাপ্লিকেশন ফর্ম টি প্রথমে ফিলাপ করে নিতে হবে।

এখন আপনারা প্রশ্ন করতে পারেন যে এই ফরমটি কোথায় পাবো এ ফরমটি আপনারা চাইলে আপনাদের নিকটস্থ ডাচ-বাংলা ব্যাংকের ব্রাঞ্চ এগিয়ে আপনারা এই ফরমটি সংগ্রহ করে নিয়ে ফিলাপ করতে পারেন।

অথবা নিচের দেওয়া লিংক থেকে আপনারা চাইলে ডাউনলোড করে তারপর আপনাদের আশেপাশে কোন কম্পিউটারের দোকানে গিয়ে এই পিডিএফ ফাইলটি বের করে নিবেন ফাইল বের করে নেওয়ার পর আপনারা ফাইলটি ফিলাপ করে তারপর জমা দিয়ে দিতে পারবেন।

যদি এটা করতে অনেক কষ্ট হয় তাহলে আপনি এই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে সেখান থেকে আপনারা সুন্দর ভাবে আপনাদের সম্পূর্ণ ইনফর্মেশন দিয়ে ফিলাপ করে তাদের ইমেইলে অথবা তারা আপনাকে সুন্দরভাবে বুঝিয়ে দিবে যে আপনারা কীভাবে এই ফরমটি তাদের কাছে প্রেরন করতে পারবেন।

ফাইন

উপরে দেওয়া লিংকটিতে ক্লিক করে ফাইলটি প্রথমে ডাউনলোড করে নেবেন এ ফাইলটি ডাউনলোড করে নেওয়ার পর ফাইলটি সম্পূর্ণ আপনার ইনফরমেশন দিয়ে ফাইলটি ফিলাপ করে তারপর সাবমিট করে দিবেন ।

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং রেজিস্ট্রেশন

আপনি যদি ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং রেজিস্ট্রেশন করতে চান তাহলে আপনাকে প্রথমে আপনার নিকটস্থ কোন ব্রাঞ্চে গিয়ে আপনাকে প্রথমে একাউন্ট খুলতে হবে।

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর অ্যাকাউন্ট এর প্রয়োজনীয় ডকুমেন্ট

আপনি যদি ডাচ-বাংলা ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং এর অ্যাকাউন্ট খুলতে আগ্রহী হন তাহলে যে সমস্ত ডকুমেন্ট নিয়ে আপনার নিকটস্থ ডাচ-বাংলা ব্যাংকের অফিসে উপস্থিত হতে হবে সেগুলো হলো

  • প্রথম হলো পাসপোর্ট সাইজের ছবি
  • ডাচ বাংলা ব্যাংক থেকে একটি ফর্ম দেওয়া হবে সে ফরমটি ফিলাপ করতে হবে
  • এখানে আপনার অনেক সিগনেচার করতে হবে।

ডাচ-বাংলা ব্যাংকে আপনি যখন রেজিস্ট্রেশন করার জন্য যাবেন তখন আপনার নিকটস্থ ডাচ-বাংলা ব্যাংকের ব্রাঞ্চ থেকে আপনাকে একটি ফর্ম দেওয়া হবে সে ফর্ম আপনাকে পূরণ করতে হবে হয়তোবা অলরেডি পূরণ করা থাকতে পারে।

যদি সব কিছু ঠিক থাকে তাহলে আপনাকে একটি সিগনেচার করতে হবে, সিগনেচার করার পরে কি কনফার্ম হয়ে যাবে। এই ক্ষেত্রে আপনি যদি ঢাকা মেট্রো এলাকার বাসিন্দা হয়ে থাকেন তাহলে আপনি একদিনের মধ্যেই আপনার সম্পূর্ণ কাজ হয়ে যাবে। এবং আপনাকে ব্যাংক থেকে একটি লগইন মানে ইন্টারনেট ব্যাংকিং করার জন্য আপনাকে তাদের ওয়েবসাইটে লগইন করার জন্য একটি ওয়েবসাইটের লিংক দিবে।

সাথে তারা লগইন এর পাসওয়ার্ড দিয়ে দিবে আপনি চাইলে পাসওয়ার্ড যদি আপনার ভালো না লাগে আপনি পাসওয়ার্ড চেঞ্জ করে আপনার মন মত নিতে পারবেন ।

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর লগ ইন পেজ

আপনাকে ডাচ-বাংলা ব্যাংক থেকে যে লিঙ্ক প্রোভাইড করবে সেই লিঙ্কে আপনি ক্লিক করার সাথে সাথে আপনাকে একটি লগইন ইন্টারফেসে নিয়ে যাবে সেখানে আপনি আপনার ইমেইল আইডি আর পাসওয়ার্ড যেগুলা আপনাকে প্রোভাইড করবে ইন্টারনেট ব্যাংকিং করার জন্য সেগুলো ওই স্থানে দেওয়ার সাথে সাথে

আপনার সামনে আপনার সব ডিটেলস যেগুলা প্রেম প্রোভাইড করেছেন এবং যে সম্পূর্ণ সেবার জন্য আপনি ইন্টারনেট ব্যাংকিং এর প্রয়োজন হয়েছিল সে সমস্ত সেবা আপনার সামনে উপস্থিত হবে আপনার যেটা ভালো লাগে সেখানে আপনি কি ক্লিক করে ইন্টারনেট ব্যাংকিং সেবা পেতে পারেন।

যে সুযোগ-সুবিধা আপনি ইন্টারনেট ব্যাংকিং এ পেয়ে যাবেন সেগুলোর কিছু নিচে উল্লেখ করা হলো

  • আপনার সমস্ত অ্যাকাউন্ট ডিটেইলস না পেয়ে যাবেন
  • ছোট ছোট ডিপোজিট করতে পারবেন
  • যেকোনো ব্যাংকের সাথে আপনি টাকা শেয়ার বা লেনদেন করতে পারবেন
  • বিল পেমেন্ট করতে পারবেন
  • আপনার ব্যাংকের ইন্টারেস্ট সম্পর্কে জানতে পারবেন
  • আন্তর্জাতিক রেমিটেন্স সম্পর্কে জানতে পারবেন

এখানে আরেকটি সুবিধা হচ্ছে আপনি যদি আপনাকে এই ব্যাংক থেকে দেয়া পাসওয়ার্ড আপনি ভুলে যান তাহলে আপনি আবার পাসওয়ার্ড রিসেট করতে পারবেন যদি আপনার পাসওয়ার্ড রিসেট না হয় তাহলে আপনি আপনার নিকটস্থ ডাচ-বাংলা ব্যাংকের অফিসে গিয়ে ওইখানের কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে কথা বলেন আপনি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক কোড

ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং কোড *322# ডায়াল করে ব্যালেন্স অনুসন্ধান অপশন বাচাই করে পিন নাম্বার দিলে আপনার একাউন্ট ব্যালেন্স জানা যাবে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নম্বর চেক

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কিভাবে দেখে? ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ব্যালেন্স জানতে হলে আপনার একাউন্টে রেজিস্ট্রেশন করা মোবাইল নাম্বার থেকে SMS সেন্ড করুন। এসএমএস লিখুন BAL123456 (account number) এবং পাঠিয়ে দিন 3225 এই নাম্বারে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে

একাউন্ট তৈরীর ক্ষেত্রে ৫০০ টাকা জমা রাখতে হবে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কোড

ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং কোড *322# ডায়াল করে ব্যালেন্স অনুসন্ধান অপশন বাচাই করে পিন নাম্বার দিলে আপনার একাউন্ট ব্যালেন্স জানা যাবে।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ

১০,০০০ টাকার ওপর সর্বোচ্চ ২৫,০০০ টাকা পর্যন্ত ৬ মাসে ১০০ টাকা চার্জ কাটা হবে। ২৫,০০০ এর উপর সর্বোচ্চ ২০০,০০০ লক্ষ টাকা পর্যন্ত ৬ মাসে ২০০ টাকা চার্জ কাটা হবে। ২০০,০০০ এর উপর থেকে সর্বোচ্চ ১০,০০,০০০ লক্ষ টাকা পর্যন্ত ২৫০ টাকা চার্জ কাটা হবে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে

একাউন্ট তৈরীর ক্ষেত্রে ৫০০ টাকা জমা রাখতে হবে।

ডাচ বাংলা ব্যাংক এটিএম কার্ড চার্জ

ডাচ- বাংলা ব্যাংকের এই যে কার্ডটি রয়েছে, সেই কার্ডের মাধ্যমে আপনি চাইলে বাংলাদেশ থেকে যে কোনো রকমের লেনদেন করতে পারবেন। এই কার্ডটি ব্যবহার করার ক্ষেত্রে প্রথম বছর আপনাকে কোন রকমের ফি দিতে হবে না। অর্থাৎ প্রথম বছর আপনি একদম ফ্রিতে কার্ড ব্যবহার পারবেন। কিন্তু পরের বছর থেকে আপনাকে প্রতিবছর ভ্যাটসহ ৪৬০ টাকা পে করতে হবে।

Advertisement
Advertisement

Leave a Comment