বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা | ৩১ নতুন ব্যবসার আইডিয়া

৩১ নতুন ব্যবসার আইডিয়া ২০২৩ সালের ৩১ টি লাভজনক ব্যবসার আইডিয়া (31 Profitable Business ideas ) বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা

  1. ব্লগিং বিজনেস আইডিয়া :-

আপনার যদি লেখার প্রতিভা থাকে, আপনি যদি ইন্টারনেট সম্পর্কে সামান্য কিছু জানেন এবং আপনার কাছে যদি একটি মোবাইল এবং ল্যাপটপ বা কম্পিউটার থাকে, তাহলে আপনি মাসে লক্ষাধিক টাকা আয় করতে পারেন । এর জন্য, আপনাকে প্রথমে আপনার ডোমেইন নাম কিনতে হবে, তারপরে আপনি যদি ওয়ার্ড প্রেসে একটি ওয়েবসাইট তৈরি করেন তবে একটি হোস্টিং প্রয়োজন হবে এবং একটু টাকাও খারিজ হবে না ।

ব্লগিং -এ শুরু করলে বেশি টাকা খরজ হবে না । ব্লগিং শুরু করার আগে দেখে নিন কোন ফিল্ডে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করবেন, মানে আপনি কোন ফিল্ডের টপিক বেছে নেবেন । আপনি যদি এখন এটি সম্পর্কে আরও তথ্য পেতে চান তবে আপনি ইউটিউবের সাহায্য নিতে পারেন, যার সাহায্যে আপনি ব্লগিংয়ে আপনার ক্যারিয়ার তৈরি করতে পারেন ।

  1. রিয়েল এস্টেট ব্যবসা :-

রিয়েল এস্টেট ব্যবসা এমন একটি ব্যবসা যা আপনি গ্রামে এবং শহরে উভয় জায়গায় শুরু করতে পারেন । এই ধরনের ব্যবসায়, আপনি একটি রিয়েল এস্টেট এজেন্সি খুলে কমিশন আকারে অর্থ উপার্জন করতে পারেন । অনেকে প্লট কিনে বাড়ি তৈরি করতে চায় এবং তারা সম্পত্তি কেনার জন্য রিয়েল এস্টেট এজেন্সির লোকদের সাথে যোগাযোগ করে, রিয়েল এস্টেট এজেন্সির লোকেরা এমন লোকদের সাথে যোগাযোগ করে যারা তাদের জমি বিক্রি করতে চায় এবং তাদের জমি বিক্রি করে । এবারে এই সমস্ত ক্রয়-বিক্রয় থেকে 5-10 % পর্যন্ত কমিশন নিন। এর জন্য, আপনাকে বিভিন্ন সম্পত্তির মালিকদের সাথে যোগাযোগ রাখতে হবে যারা তাদের সম্পত্তি বিক্রি করতে চান ।

  1. নাস্তার দোকান খুলুন :-

প্রাতঃরাশের ব্যবসা একটি অত্যন্ত লাভজনক ব্যবসায়িক আইডিয়া কারণ আজকাল মানুষের কাছে সকালের নাস্তা তৈরি করার সময় নেই, তাই লোকেরা মনে করে যে আমরা বাইরেই নাস্তা করি, এর একটি কারণ হ’ল লোকেরা প্রায়শই তাদের অফিস থেকে দেরি করে আসে । এবং সকালে দেরি করে ঘুম থেকে ওঠে, যারা শহরে একা থাকেন, তাদের কাছে সময় নেই এবং তারা প্রায় বাইরেই সকালের নাস্তা করে ।

বড় শহরগুলোতে যারা তাড়াহুড়ো করে অফিসে যায়, তারা স্নান সেরে বাইরেই নাস্তা করে নেয়। এই ব্যবসাটি শুরু করার জন্য পর্যাপ্ত জায়গা থাকতে হবে যেখানে মানুষের বসার ব্যবস্থা থাকবে, পাশাপাশি আপনাকে খেয়াল রাখতে হবে যে আপনার সকালের নাস্তা যেন সুস্বাদু হয় যাতে লোকেরা আপনার সকালের নাস্তায় আঙুল চাটতে থাকে।

এটি সুস্বাদু হলে আরও গ্রাহক আপনার কাছে আসবে। এই ধরনের ব্যবসা শুরু করার জন্য আপনাকে কিছু পাত্র এবং এক বা দুইজন দক্ষ কারিগর রাখতে হবে, আপনি প্রায় 25 থেকে 30 হাজার টাকায় এই ব্যবসা শুরু করতে পারেন। আপনি এই স্বল্প বাজেটের ব্যবসায় লক্ষ লক্ষ টাকা আয় করতে পারেন।

  1. যোগব্যায়াম :-

আপনি যদি যোগব্যায়াম সম্পর্কে জানেন তবে আপনি মানুষকে যোগব্যায়াম করার প্রশিক্ষণ দিতে পারেন । বর্তমান সময়ে মানুষ কাজকর্মে খুব ব্যস্ত থাকে তাই নিজের মনে জোর দিয়ে শরীরচর্চা করার সময় পায় না এবং এমন পরিস্থিতিতে অনেকেই স্থূলতা, হাঁটু, কোমর ইত্যাদির ব্যাথায় ভোগেন, এই সমস্ত ব্যাথা বেদনা একমাত্র যোগব্যায়ামের মাধ্যমে দূর করা সম্ভব ।

যোগব্যায়াম ক্লাস চালাতে মোটামুটি একটু জায়গা লাগবে এবং সারাদিনও কাটাতে হবে না, এমন অবস্থায় 20 জনকে যোগা শেখানো শুরু করলে, প্রতিদিন 1 ঘণ্টা শিখিয়ে প্রতি মাসে 6 থেকে 8 হাজার টাকা আয় করা যায় । এর সাথে যদি সংখ্যা বাড়তে থাকে তাহলে আপনি আরও সময় নিয়ে আরও বেশি অর্থ উপার্জন করতে পারেন ।

  1. ব্লগিং বিজনেস আইডিয়া :-

আপনার যদি লেখার প্রতিভা থাকে, আপনি যদি ইন্টারনেট সম্পর্কে সামান্য কিছু জানেন এবং আপনার কাছে যদি একটি মোবাইল এবং ল্যাপটপ বা কম্পিউটার থাকে, তাহলে আপনি মাসে লক্ষাধিক টাকা আয় করতে পারেন । এরজন্য, আপনাকে প্রথমে আপনার ডোমেইন নাম কিনতে হবে, তারপরে আপনি যদি ওয়ার্ড প্রেসে একটি ওয়েবসাইট তৈরি করেন তবে একটি হোস্টিং প্রয়োজন হবে এবং একটু টাকাও খারিজ হবে । ব্লগিং -এ শুরু করলে বেশি টাকা খরজ হবে না ।

ব্লগিং শুরু করার আগে দেখে নিন কোন ফিল্ডে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করবেন, মানে আপনি কোন ফিল্ডের টপিক বেছে নেবেন । আপনি যদি এখন এটি সম্পর্কে আরও তথ্য পেতে চান তবে আপনি ইউটিউবের সাহায্য নিতে পারেন, যার সাহায্যে আপনি ব্লগিংয়ে আপনার ক্যারিয়ার তৈরি করতে পারেন ।

  1. ইউটিউব চ্যানেল :-

যারা প্রথমবার শুনছেন যে ইউটিউব থেকে টাকা আয় করা যায়, তাদের জন্য এটি একটি নতুন ব্যবসা । আপনাকে শুধু ইউটিউবে একটি চ্যানেল বানিয়ে ভিডিও আপলোড করতে হবে, আপনি যদি এক বছরের মধ্যে 4000 ঘন্টা দেখার সময় (watch time) এবং 1000 সাবস্ক্রাইবার সম্পূর্ণ করেন, তাহলে আপনার ভিডিওগুলি অর্থ উপার্জনের যোগ্য হয়ে ওঠে ।

এই ব্যবসাটি নারী এবং পুরুষ উভয়ের জন্য । আপনাকে মনে রাখতে হবে যে আপনি স্বল্প মেয়াদে ইউটিউব থেকে অর্থ উপার্জন করতে পারবেন না, তবে আপনার যদি এমন কোনও প্রতিভা থাকে যা আপনি ইউটিউবে ভিডিওর মাধ্যমে মানুষের কাছে পৌঁছাতে পারেন এবং আপনি মনে করেন যে আমি দীর্ঘ মেয়াদে এটি করতে পারি তবে আপনাকে স্বাগতম ।

  1. ড্রাগন ফলের চাষ :-

চিরাচরিত ও গতানুগতিক চাষ পদ্ধতির বাইরে বেরিয়েও কৃষক বন্ধুরা নতুন, বিকল্প চাষের সন্ধানে লেগে পড়েছেন এবং তার চাষ পদ্ধতি নিয়েও তাদের মধ্যে উৎসাহের কোনো খামতি নেই । ধান, পাট, আলু ও. শাকসবজি জাতীয় ফসল থেকে আশানুরূপ লাভের মুখ না দেখতে পেয়ে বিকল্প চাষ হিসাবে ড্রাগন ফলের চাষ করে এ রাজ্যের কৃষকবন্ধুরা কিছুটা হলেও লক্ষ্মীলাভ করছেন ।

  1. অ্যালোভেরা চাষ :-

ঘৃতকুমারী , বৈজ্ঞানিক নাম Aloe Vera একটি রসালো উদ্ভিদ প্রজাতি । ঘৃতকুমারী সুপরিচিত একটি গুরুত্বপূর্ণ ভেষজ ঔষধি গাছ । ঘৃতকুমারী বা অ্যালোভেরা দেখতে অনেকটা আনারস গাছের মতো । অ্যালোভেরা গাছের গোড়া থেকেই সবুজ রঙের পাতা হয় এবং পাতাগুলো পুরু ধরনের হয় যার দুই পাশেই ছোট ছোট কাঁটা থাকে । পাতার ভেতরে স্বচ্ছ পিচ্ছিল ধরনের শাঁস থাকে যাকে অ্যালোভেরা জেল বলা হয় । বর্তমানে অ্যালোভেরার বাজারে খুব চাহিদা রয়েছে, অ্যালোভেরার চাষ করে এ রাজ্যের কৃষকবন্ধুরা কিছুটা হলেও লক্ষ্মীলাভ করছেন ।

  1. মাশরুম চাষ :-

বিভিন্ন সময় গণমাধ্যমের কল্যাণে আমরা মাশরুম চাষে সফল ভাই-বোনদের গল্প শুনতে পাই । যদি আমরা তাদের মধ্যেও সফলতার কাতারে দাঁড়াতে চাই তাহলে মাশরুম চাষ কে সম্ভাবনাময় কর্মসংস্থানের উপায় হিসেবে বেছে নিয়ে এই বিষয়ে প্রশিক্ষণ নিয়ে কাজ শুরু করতে পারি । যদি আপনার কৃষিবিষয়ক কাজগুলো করার প্রতি ঝোঁক থাকে তাহলে আপনাকে হাইলি রিকমেন্ড. করব মাশরুম চাষের ব্যবসা শুরু করার জন্য । মাশরুম আমাদের ভারতের পাশাপাশি বিশ্বব্যাপী প্রচুর চাহিদা রয়েছে । তাই দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে প্রচুর আয় করা সম্ভব ।

আরও পড়ুনঃ মাশরুম চাষে আয় ব্যয়

  1. বিরিয়ানির ব্যবসা :-

আমরা ব্যবসার আইডিয়া লিখতে গিয়ে যতই সামনে অগ্রসর হচ্ছি ততই অবাক হচ্ছি যে পৃথিবীতে কত রকমের কর্মসংস্থানের ব্যবস্থা রয়েছে । বিরিয়ানির ব্যবসা তাদের মধ্যে উল্লেখযোগ্য এবং বেশ লাভজনক একটা ব্যবসা বলে আমরা সবাই জানি । যদি আপনার বিরিয়ানির প্রতি দুর্বলতা থাকে তাহলে এই জিনিসটা নিয়ে ব্যবসা করতে পারেন । যদি 100% বা তার চেয়ে অধিক লাভ জনক কোন ব্যবসা করতে চান সে ক্ষেত্রে বিরিয়ানির ব্যবসা করতে পারেন।

এ ব্যবসাতে ঝামেলা কম কারণ শুধুমাত্র একটা আইটেম নিয়ে ব্যবসা করবেন। অল্প পুঁজিতে ব্যবসা শুরু করতে চাইলে এটা খুবই ভালো হতে পারে। বিরিয়ানি ব্যবসা করতে চাইলে অবশ্যই একটা ভালো পরিবেশে খাবার পরিবেশনের ব্যবস্থা করতে হবে। বিরিয়ানি ব্যবসায়ী হোম ডেলিভারি সার্ভিস চালু করেও এক্সট্রা বেনিফিটেড হওয়া সম্ভব।

  1. মসলা উৎপাদন :-

মশলা একটি নিয়মিত খাদ্য উপাদান এবং এটি বেশিরভাগ ভারতীয়রা ব্যাপকভাবে খায় । আপনি সীমিত বিনিয়োগে ক্ষুদ্র পরিসরে মসলা উৎপাদন ব্যবসা শুরু করতে পারেন।

  1. ফ্রিল্যান্সার :-

আজকাল এমন অনেক কোম্পানি রয়েছে যেগুলি মানুষকে অনলাইনে কাজ করায় এবং লোকেরা অনলাইন কাজের বিনিময়ে সংস্থার কাছ থেকে অর্থ নেয়, এমন কিছু সংস্থা রয়েছে যার মাধ্যমে আপনি ঘরে বসেও কাজ করতে পারেন । আপনি যদি ওয়েবসাইট ডিজাইনিং, আর্টিকেল রাইটিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ফটো এবং ভিডিও এডিটিং, ইউটিউব থাম্বনেইল ইত্যাদিতে কাজ করতে জানেন, তাহলে আপনিও হতে পারেন একজন ফ্রিল্যান্সার ।.

এখানে কাজ করার সবচেয়ে বড় সুবিধা হবে আপনি যখন খুশি এই কাজটি করতে পারবেন এবং দ্বিতীয়ত আপনি নিজেই এর দাম নির্ধারণ করতে পারবেন । আমরা কিছু কোম্পানির নাম দিচ্ছি যেমন Fiverr.com, Freelancer.com, Upwork.com, Guru.com ইত্যাদি । আপনি এই ওয়েবসাইটগুলিতে আপনার অ্যাকাউন্ট তৈরি করে নিজস্ব ব্যবসার ধারণা শুরু করতে পারেন ।

  1. পপকর্ন তৈরির ব্যবসা :-

গ্রাম হোক বা শহর, শিশু, বৃদ্ধ কিংবা মহিলা পপকর্নের নাম শুনলেই মুখে জল চলে আসে । খুব অল্প পুঁজিতে এই ব্যবসা শুরু করতে পারেন । আপনি পপকর্নের ছোট প্যাকেট তৈরি করে খুচরা মূল্যে বিক্রি করতে পারেন বা আপনি একটি দোকান খুলতে পারেন, আপনি প্রায় 20 হাজার টাকা দিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন, এতে একটি মেশিন, একটি গ্যাস সিলিন্ডার এবং কিছু কাঁচামাল প্রয়োজন হবে । এই সমস্ত জিনিস আপনি সহজেই আপনার কাছাকাছি বড় শহর বাজারে পেয়ে যাবেন ।

  1. মোমবাতি ব্যবসা :-

মোমবাতি সবসময় চাহিদা, যা এটিকে একটি অত্যন্ত জনপ্রিয় ব্যবসা বিকল্প করে তোলে । মোমবাতির ঐতিহ্যগত চাহিদা ধর্মীয় এবং সাজসজ্জার উদ্দেশ্য থেকে আসে । উৎসবের সময় এর চাহিদা অনেক বেশি থাকে । অন্যথায়, আজকাল অনেক রেস্তোরাঁ, বাড়ি এবং হোটেলের সাথে একটি পরিবেশ তৈরি করতে সুগন্ধি এবং থেরাপিউটিক মোমবাতির একটি ক্রমবর্ধমান চাহিদা রয়েছে । মোমবাতি তৈরির ব্যবসা প্রায় 20,000-30,000 টাকার কম বিনিয়োগে ঘরে বসে শুরু করা যেতে পারে ।

ব্যবসা শুরু করার জন্য ব্যবহৃত কাঁচামালের মধ্যে রয়েছে মোম, ছাঁচ, থ্রেড, সুগন্ধি তেল এবং আরও অনেক কিছু । প্রধান কাঁচামাল ছাড়াও, আপনার কিছু মোমবাতি তৈরির সরঞ্জামও প্রয়োজন । এর মধ্যে রয়েছে একটি গলানোর পাত্র, থার্মোমিটার, পাত্র, ওজন করার স্কেল, হাতুড়ি এবং একটি ওভেন (মোম গলানোর জন্য)।

আরও পড়ুনঃ মোমবাতি তৈরির ব্যবসা ২০২৩

  1. আচার ব্যবসা :-

আচার ভারতের একটি ঐতিহ্যবাহী খাদ্য আইটেম এবং অত্যন্ত জনপ্রিয় । আপনি প্রতিটি ভারতীয় বাড়িতে অন্তত এক ধরনের আচার পাবেন । সুতরাং, আপনি যদি ছোট ব্যবসা শুরু করতে চান, তাহলে আচার ব্যবসা একটি নিরাপদ এবং সহজ বিকল্প । ভারতের বাজার ছাড়াও বিদেশেও ভারতীয় আচারের ব্যাপক চাহিদা রয়েছে । আপনি প্রায় 20,000-25,000 টাকার অল্প পুঁজিতে আপনার বাড়িতে এই ব্যবসা শুরু করতে পারেন ।

  1. কাগজের ব্যাগ তৈরির ব্যবসা :-

পরিবেশ বান্ধব ব্যাগ এবং কাগজের তৈরি প্যাকেজিং জনপ্রিয় হয়ে উঠেছে কারণ মানুষ বুঝতে পেরেছে যে অ-বায়োডিগ্রেডেবল প্লাস্টিকের ব্যাগ পরিবেশের জন্য কতটা ক্ষতিকর । শপিং আইটেম, খাদ্য আইটেম, চিকিৎসা সামগ্রী, গহনা এবং আরও অনেক কিছু প্যাক করতে কাগজের ব্যাগ ব্যবহার করা যেতে পারে । স্বল্প বিনিয়োগে ছোট পরিসরে কাগজের ব্যাগ উৎপাদন শুরু করা যায় ।

স্বয়ংক্রিয় কাগজের ব্যাগ তৈরির মেশিনটি প্রায় 5 লক্ষ টাকা থেকে শুরু হয় এবং এর বিশাল ক্ষমতা রয়েছে – ঘন্টায় কয়েক হাজার ইউনিট তৈরী করতে পারে । আধা-স্বয়ংক্রিয় মেশিনগুলিও 3 লক্ষ টাকার কম দামে পাওয়া যায়, তবে এতে আরও কাজ এবং শ্রম জড়িত । উদ্যোক্তাদের কাগজের শীট, কালি, প্রিন্টিং রাসায়নিক, ট্যাগ ইত্যাদির মতো কাঁচামাল সোর্সিংয়েও বিনিয়োগ করতে হবে ।

  1. খাম এবং ফাইল তৈরির ব্যবসা :-

যোগাযোগ ডিজিটাল হলেও, স্কুল, কলেজ, কর্পোরেট ইত্যাদিতে কাগজের খাম এবং ফাইলের ব্যাপক চাহিদা রয়েছে । ক্রেতাদের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে বিভিন্ন ধরনের কাগজ যেমন ম্যাপলিথো পেপার বা স্ক্র্যাপ পেপার ব্যবহার করা যেতে পারে । আঠাও বাজার থেকে কিনতে পাওয়া যায় । খাম তৈরির মেশিনের দাম 1.5 লক্ষ থেকে 11 লক্ষ টাকার মধ্যে যখন এই মেশিনগুলিতে কাগজ ঢোকানো হয়, তখন এটি নির্দিষ্ট আকারে কাটা হয় । আঠা প্রয়োগ করার পরে, খামটি শুকিয়ে প্যাকেজিংয়ের জন্য পাঠানো হয় । এই পণ্যগুলি ডিপার্টমেন্টাল স্টোর, সুপারমার্কেট বা সরাসরি স্কুল, কলেজ এবং কর্পোরেট অফিসগুলিতে বিক্রি করা যেতে পারে ।

  1. ধূপকাঠি তৈরির ব্যবসা :-

দেশে এবং বিদেশে ব্যাপক চাহিদার কারণে ভারতে আগরবাতির (ধূপকাঠি) বাজার বাড়ছে । বেশিরভাগ ভারতীয় পরিবারে ধূপকাঠি ব্যবহার করা হয় এবং উৎসবের মরসুমে তাদের জনপ্রিয়তা ও চাহিদা বৃদ্ধি পায় । অন্যান্য দেশে ধ্যানের ক্রমবর্ধমান জনপ্রিয়তা এবং ধূপকাঠির ব্যবহারও তাদের রপ্তানির দিকে পরিচালিত করেছে ।

ছোট আকারের ধূপকাঠি তৈরির প্রথম পর্যায়ে বাজার থেকে গন্ধহীন ধূপকাঠি কেজিদরে কিনে তাতে চন্দন, জুঁই, গোলাপ, চম্পা ইত্যাদির মতো সুগন্ধযুক্ত যুক্ত করে বিক্রি করা যেতে পারে । গন্ধহীন ধুপকাঠিগুলি তেল দিয়ে প্রলেপ দেওয়া হয় এবং শুকানো হয় । ব্যবসা বড়ো হলে সবকিছুই নিজের থেকে করা যেতে পারে, এবং মানুষের পরিবর্তে মেশিনের ব্যবহার ককরলে সুবিধা হয় ।

  1. বোতামের ব্যবসা :

বোতামগুলি পোশাক শিল্পে ব্যবহৃত সবচেয়ে প্রয়োজনীয় দ্রবগুলির মধ্যে একটি এবং এর বিপুল বাজার সম্ভাবনা রয়েছে । প্লাস্টিক থেকে ফ্যাব্রিক এবং স্টিলের বোতাম পর্যন্ত, এই জায়গাটিতে বিভিন্ন বিভাগ রয়েছে যা আপনি আপনার পছন্দ অনুযায়ী বেছে নিতে পারেন । আপনি হয় একটি জায়গা ভাড়া নিতে পারেন বা প্রায় 30,000-40,000 টাকার মৌলিক বিনিয়োগের সাথে বাড়িতে শুরু করতে পারেন ৷

  1. স্মার্টফোনের জন্য টেম্পারড গ্লাসের ব্যবসা :

সঙ্কুচিত বিশ্ব বাজার সত্ত্বেও ভারতে স্মার্টফোনের বাজার বাড়ছে । ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (IDC) অনুসারে, ভারতীয় বাজারে 2019 সালের প্রথম প্রান্তিকে 32 মিলিয়ন ইউনিটের চালান হয়েছে । স্মার্টফোনের জিনিসপত্র যেমন টেম্পারড গ্লাসেরও প্রচুর চাহিদা রয়েছে । এগুলি উচ্চ-তাপমাত্রার মেশিনে তৈরি করা হয়, যেখানে গ্লাস উত্তপ্ত হয় এবং তারপর দ্রুত ঠান্ডা হয় । টেম্পারড গ্লাসকে কঠোরতা পরীক্ষা, ব্রেকিং পরীক্ষা এবং মাত্রা পরীক্ষাও পাস করতে হয় ।

টেম্পারড গ্লাসে সিলিকন, অতিরিক্ত সুরক্ষা এবং আঠাও রয়েছে । আঠালো, যা স্মার্টফোনের স্ক্রিনে টেম্পারড গ্লাস আটকে রাখে, এটি উত্পাদনের একটি অপরিহার্য উপাদান । কম ধারণক্ষমতার টেম্পারড গ্লাস তৈরির মেশিনের দাম প্রায় 75,000 টাকা এবং বেশি ধারণক্ষমতার 1.5 লাখ টাকার বেশি ।

  1. ডিজাইনার লেইস ব্যবসা :

লেইস সাধারণত পোশাক এবং নৈপুণ্যের কাজে ব্যবহৃত হয় । এটি ব্যবসার একটি ঐতিহ্যগত রূপ এবং সহজেই ঘরে বসে শুরু করা যায় । উদীয়মান ফ্যাশন প্রবণতার সাথে, বিভিন্ন ধরণের লেসের চাহিদা বেড়েছে । লেইস বিভিন্ন দেশে রপ্তানি করা হয়, যা যারা ছোট ব্যবসা শুরু করতে চান তাদের জন্য এটি একটি ভাল সুযোগ করে তোলে । লেসগুলি ম্যানুয়ালি ডিজাইন করা যেতে পারে । আপনি প্রায় 25,000-50,000 টাকার কম বিনিয়োগে এই ব্যবসা শুরু করতে পারেন ।

  1. আইসক্রিম কোন তৈরির ব্যবসা :

গরমকাল সহ প্রায় সবঋতুতে (অতিরিক্ত ঠান্ডা ছাড়া) সবাই আইসক্রিমের জন্য চিৎকার করে, এবং এটি আজকের অন্যতম জনপ্রিয় ডেজার্ট । ক্রমবর্ধমান আইসক্রিম খাওয়ার কারণে আইসক্রিম কোনের চাহিদা বেড়েছে । সুতরাং, আপনি যদি একটি ছোট ব্যবসা শুরু করতে চান তবে এই ধারণাটি একটি লাভজনক ব্যবসায়িক বিকল্প হতে পারে ।

আপনি প্রায় 1 লক্ষ থেকে 1.5 লক্ষ টাকা বিনিয়োগ করে একটি ছোট জায়গায় একটি আইসক্রিম কোন উত্পাদন ইউনিট শুরু করতে পারেন । যাইহোক, আপনি যদি উচ্চ-ক্ষমতার যন্ত্রপাতি দিয়ে বড় আকারের কাজ করতে চান তবে বিনিয়োগ খরচ কিছুটা বেশি হয়ে যায় ।

  1. জৈব (প্রাকৃতিক) সাবান ব্যবসা :

আপনি যদি একটি ছোট ব্যবসা শুরু করতে চান তবে জৈব সাবান তৈরির ব্যবসা একটি দুর্দান্ত বাজার । এটি একটি উচ্চ চাহিদার পণ্য যা প্রতিদিন কোটি কোটি মানূষ দ্বারা ব্যবহৃত হয় । একটি ছোট ভেষজ সাবান ব্যবসা শুরু করতে আপনার কাঁচামাল যেমন গ্লিসারিন, ভেষজ দ্রব, তেল, ছাঁচ, মাইক্রোওয়েভ এবং আরও অনেক কিছু প্রয়োজন । স্কেলড উৎপাদনের জন্য প্রায় 1.5 লক্ষ থেকে 2 লক্ষ বিনিয়োগ প্রয়োজন । আপনি বাড়িতে ব্যবসা শুরু করতে পারেন বা একটি পৃথক ছোট জায়গা ভাড়া নিতে পারেন । আপনি যদি সাবান তৈরির প্রক্রিয়া শিখতে চান তবে বিভিন্ন সরকারি কোর্স রয়েছে ।

  1. নারকেল তেল ব্যবসা :

আজকাল মানুষ প্রাকৃতিক পণ্য ব্যবহারে সচেতন হয়ে উঠেছে । যখন স্বাস্থ্য এবং সৌন্দর্যের কথা আসে, তখন অনেকেই মানসম্পন্ন পণ্যের জন্য প্রিমিয়াম দিতে দ্বিধা করেন না । অতএব, একটি নারকেল তেল তৈরির ব্যবসা (কোকোনাট হেয়ার অয়েল) শুরু করা একটি ভাল ছোট ব্যবসার ধারণা হতে পারে । এই কম খরচের ব্যবসায়িক ধারণার জন্য আনুমানিক 1 লক্ষ টাকা বিনিয়োগ প্রয়োজন ৷ আপনি হয় একটি ছোট খামার ভাড়া করে শুরু করতে পারেন বা আপনার এলাকার কৃষকদের সাথে কাজ করতে পারেন ।

  1. ই-কমার্স :

ভারতে ই-কমার্স ব্যবসা অনেক বেড়েছে । ইন্টারনেটে আরও সহজলভ্যতা এবং আরও বেশি লোকের সাথে, ই-কমার্স ভারতের একটি সম্ভাব্য ব্যবসায়িক ক্ষেত্র হয়ে উঠেছে । ইকমার্স ভারতের সবচেয়ে আশাব্যঞ্জক বিজনেস আইডিয়ার মধ্যে একটি । আপনি আপনার পণ্য বিক্রির জন্য ই-কমার্স বেছে নিতে পারেন । ই-কমার্সের মাধ্যমে প্রচুর পণ্য ক্রয়-বিক্রয় করা যায় । আপনি ই-কমার্সের মাধ্যমে বিভিন্ন আইটেম রপ্তানি ও আমদানি করতে পারেন এবং পেমেন্টও করতে বা পেতে পারেন । তবে আপনাকে প্ল্যাটফর্মটি নিয়ে খুব ভালভাবে জানতে হবে ।

  1. কুরিয়ার সার্ভিস :

অনলাইন যোগাযোগের বৃদ্ধি সত্ত্বেও, কিছু নথিপত্র বা ডকুমেন্টস এবং অন্যান জিনিস রয়েছে যা তাড়াতাড়ি এবং ঝামেলামুক্ত ডেলিভারির জন্য কুরিয়ার সার্ভিস দ্বারা সরবরাহ করা হয় । ভারতে কুরিয়ার সার্ভিসের ব্যাপক চাহিদা রয়েছে । সুতরাং, আপনি এখানে আপনার কুরিয়ার সার্ভিস বিজনেস শুরু করতে পারেন । এই বিজনেসের জন্য অনেক প্রয়োজনীয়তা রয়েছে । আপনাকে একটি সঠিক অফিস স্থান নির্বাচন করতে হবে, ভাল কর্মচারী নিয়োগ করতে হবে, ভ্যানের ব্যবস্থা করতে হবে এবং দক্ষতার সাথে আপনার সেবার প্রচস্র করতে হবে । কিন্তু, এটি একটি বেশ ভালো বিজনেস আইডিয়া ।

  1. মুরগির ডিমের বিজনেস :

পোল্ট্রি ফার্ম ভারতে একটি পুরনো ব্যবসা । এটি এখনও একটি মহান চাহিদা এবং একটি ভাল মুনাফাযুক্ত বিজনেস । সুতরাং, কৃষিভিত্তিক ভারতে এটি একটি ভালো বিজনেস আইডিয়া ৷ আপনাকে একটি সঠিক স্থান, মুরগির একটি ভাল জাত, তাদের খাবার এবং সঠিক সতর্কতা বেছে নিতে হবে । কিন্তু ব্যবসা শুরু করার আগে আপনার ভালো প্রশিক্ষণ এবং জ্ঞান প্রয়োজন ।

  1. পোল্ট্রি ব্রয়লার :

অন্য যেকোনো দেশের মতো ভারতেও মুরগির ভালো চাহিদা রয়েছে । এটি আপনার জন্য একটি অত্যন্ত লাভজনক ব্যবসা । এই বিজনেস শুরু করার জন্যে আপনাকে একটি শান্ত জায়গা, উচ্চ ফলনশীল মুরগি, খাদ্য, সঠিক পোল্ট্রি ঘর, এবং উপযুক্ত চাষ পদ্ধতি নির্বাচন করতে হবে ।

  1. হাঁসের চাষ :

ভারতে মুরগির ডিমের চেয়ে হাঁসের ডিমের চাহিদা বেশি । এর মাংসও বেশ জনপ্রিয় । সুতরাং, এটি আপনার জন্য একটি ভাল ব্যবসায়িক ধারণা । হাঁস পালন তুলনামূলক ভাবে সহজ । আপনার একটি পুকুর বা কোন জলাশয় থাকতে হবে । তারপর আপনাকে বংশ বা জাত, খাদ্য, আশ্রয় এবং তাদের রোগের সঠিক ব্যবস্থাপনা নির্বাচন করতে হবে । ডিম পাড়ার পর, সেগুলো পরিষ্কার করে ভালোভাবে প্যাক করে নিতে হবে । মনে রাখবেন, মাংস এবং ডিম উৎপাদনের জন্য হাঁসের আলাদা জাত রয়েছে । সুতরাং, আপনাকে আপনার ব্যবসার মডেল অনুসারে জাতটি বেছে নিতে হবে ।

  1. ছাগল পালন :

ভারতে ছাগলের মাংস খুবই জনপ্রিয় । আপনি কম ঝামেলা সহ বড় মুনাফার জন্য এই ব্যবসায়িক ধারণাটি নির্বাচন করতে পারেন । আপনাকে সঠিক সময়ে অবস্থান, জাত নির্বাচন, খাদ্য, চিকিৎসা সেবা, প্রজনন এবং বিপণনের ধাপগুলো অনুসরণ করতে হবে । রোগ এড়াতে আপনাকে ছাগলকে সময়মত টিকা দিতে হবে । তাদের উচ্চ চাহিদার কারণে ভারতে ছাগলের ব্যবসা কঠিন কাজ নয় ।

  1. সবজি চাষ :

ভারতের মানুষ সারা বছর সব ধরনের সবজি খায় । তাই বিভিন্ন ধরনের সবজির চাহিদা বেশি । আপনি আত্মবিশ্বাসের সাথে আপনার বাণিজ্যিক সবজি চাষের ব্যবসা শুরু করতে পারেন । সবজি চাষের ব্যবসায়, আপনাকে প্রথম ধাপে আপনার পণ্য বিক্রি নিশ্চিত করতে হবে, কারণ সবজি পচনশীল পণ্য । পরবর্তী, প্লট নির্বাচন করুন এবং মাটি পরীক্ষা করুন । তারপর, ফসল নির্বাচন করুন এবং যথাযথ যত্ন এবং ব্যবস্থাপনার সাথে চাষ প্রক্রিয়া শুরু করুন । সঠিক বিজ্ঞাপন বা প্রচার প্রয়োজন ।

বর্তমানে সবচেয়ে বেশি লাভজনক ব্যবসা কোনটি ?

বাংলাদেশের সবচেয়ে লাভজনক ব্যাবসা হলো রাজনীতি। এটা শুধু বর্তমান সময়ের জন্য নয়, সবসময়ই এমন ছিল। দ্বিতীয় লাভজনক ব্যবসা হতে পারে ঠিকাদারি। সরকারি প্রচুর কাজ হচ্ছ বর্তমান কালে, সেগুলোর ঠিকাদারি হতে পারে প্রচুর লাভজনক।

50 হাজার টাকা দিয়ে কি ব্যবসা করা যায় ?

৫০ হাজার টাকা দিয়ে আপনি প্রাথমিকভাবে ব্যাবসা করতে চাইলে, আপনি মুরগীর ফার্ম, হাসের ফার্ম অথবা ছোট্ট পরিসরে ছাগলের ফার্ম দিয়ে শুরু করতে হবে যার ফলে আপনাকে ৪-৬ মাস অপেক্ষা করতে হবে। তারপর থেকেই আপনি ইনশাআল্লাহ মুনাফা পেতে থাকবেন। তাছাড়া আপনি ছোট একটি চায়ের দোকান দিতে পারেন।

কম খরচে কি ব্যবসা করা যায় ?

অল্প পুজিতে ব্যবসা হলো বিভিন্ন রকম পোশাক তৈরি করে বিক্রি করা আপনি ঘরে বসে অল্প টাকা খরচ করে বিভিন্ন ধরনের পোশাক তৈরি করতে পারেন। যেমন : থ্রি পিস , লুঙ্গি , শাড়ি, গামছা , পাঞ্জাবি ইত্যাদি। এই ব্যবসায় লাভ অনেক বেশি এবং এ ব্যবসার চাহিদা অনেক বেশি।

Advertisement
Advertisement

Leave a Comment